Bangladesh-Navy_02_newsnextbd

বিবিসি :

সিরিয়াতে বাশার আল আসাদের বাহিনীকে সহায়তার লক্ষ্যে ভূমধ্যসাগরে ক্রুজ ক্ষেপণাস্ত্রবাহী যুদ্ধজাহাজ মোতায়েন করতে যাচ্ছে রাশিয়ার নৌবাহিনী।

গত শনিবার রাশিয়ার নৌবাহিনীর এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। ক্রিমিয়ার নিরাপত্তা সূত্র জানিয়েছে, যুদ্ধজাহাজটি সিরীয় সেনাবাহিনীকে সহযোগিতার লক্ষ্যে মোতায়েন করা হয়েছে। দ্য জেলিওনয় দল নামক এই যুদ্ধ জাহাজটিতে কালিবর ক্রুজ ক্ষেপণাস্ত্র রয়েছে। গত বছরের ডিসেম্বরে যুদ্ধজাহাজটি কৃষ্ণসাগরে রুশ নৌবহরে যুক্ত হয়। সিরিয়ায় স্থল অভিযান চালানো হতে পারে- এমন আশঙ্কার মধ্যে রাশিয়া নতুন এই যুদ্ধজাহাজ মোতায়েন করছে। গত শনিবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু জানান, সিরিয়ায় সম্ভাব্য স্থল অভিযান চালাতে তুরস্কের ইনসিরলিক সামরিক ঘাঁটিতে সেনা সদস্য ও যুদ্ধবিমান পাঠাচ্ছে সউদি আরব।

সিরিয়ায় সেনা পাঠানোর ব্যাপারে গত বৃহস্পতিবার সউদি সরকারের প্রস্তাবের পর তা নিয়ে ক্ষোভ জানান রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ। সিরিয়ায় বিদেশি সেনা পাঠানো হলে বিশ্বযুদ্ধ শুরু হতে পারে বলে সতর্ক করেন তিনি। একটি জার্মান দৈনিককে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

সিরিয়ায় আইএসের বিরুদ্ধে লড়াই করতে সউদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের মতো দেশগুলোর সেনারা প্রস্তুত রয়েছে- এমন খবর প্রকাশের পর এ হুঁশিয়ারি দেন রুশ প্রধানমন্ত্রী। সিরিয়ায় সেনা পাঠানোর বিষয়ে সউদি আরবের প্রস্তাবকে স্বাগত জানিয়েছিল যুক্তরাষ্ট্র। তবে এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে সিরিয়া ও তার মিত্ররা। সউদি আরবের ঘোষণার প্রতিক্রিয়ায়।

উল্লেখ্য, গত পাঁচ বছর ধরে রক্তাক্ত গৃহযুদ্ধ চলছে পুরো সিরিয়া জুড়ে। এতে এ পর্যন্ত নিহত হয়েছে আড়াই লাখেরও বেশি মানুষ। যুদ্ধে জড়িয়ে পড়েছে রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের মতো বিশ্বশক্তিগুলোও।