বাংলাদেশের অন্যতম ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাঁওতাল সম্প্রদায়ের বাড়ি-ঘরে অগ্নিকাণ্ড, গুলিবর্ষণ ও নিহতের ঘটনা মেনে নেয়া যায় না বলে মন্তব্য করেছেন ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন-এর নেতৃবৃন্দ।

আজ ১২ নভেম্বর’১৬ ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন-এর কেন্দ্রীয় সহ-সভাপতি জি.এম. রুহুল আমীন এবং সেক্রেটারি জেনারেল শেখ ফজলুল করীম মারুফ এক যৌথ বিবৃতিতে বলেন, ১৯৫৬ সালে তৎকালীন সরকার যদি যথাযথ ক্ষতিপূরণ দিয়ে জমি অধিগ্রহণ করে থাকে তাহলে একই স্থানে তাদেরকে পূনর্বাসনের বিষয়টি কেন হলো? সাঁওতালদের বসবাসের বাড়ি-ঘর ও সহায়-সম্পত্তিতে কেন অগ্নিসংযোগ করা হলো? স্থানীয় চেয়ারম্যান শাকিল সাহেবের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। ভূমি উদ্ধার সংহতি কমিটির নেতৃত্ব দেয়ার পর সাঁওতাল উচ্ছেদে তার ভূমিকা প্রশ্নবিদ্ধ।

নাসিরনগরের ঘটনার মত সংখ্যালঘুদের নিয়ে নোংরা রাজনীতির পুনরাবৃত্তি আমরা আর দেখতে চাই না। সরকারের বাড়াবাড়ির সুযোগে সাঁওতাল সম্প্রদায়কে নিয়ে স্বার্থসিদ্ধিকারীদের দমন করার দায়িত্ব সরকারের।

নেতৃবৃন্দ বলেন, আমরা চাই ঘটনার সুষ্ঠু সমাধান। বাড়াবাড়ির মাধ্যমে সাঁওতালদের উপর হামলা সহ্য করা হবে না। অবিলম্বে নিহত ও ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ ও পূনর্বাসনের ব্যবস্থা করুন। তাদের নিরাপত্তা নিশ্চিত করুন।