Israeel-Attack-Pelestine

ফিলিস্তিনের গাজায় হামাসের চারটি স্থাপনায় বিমান হামলা চালিয়েছে ইসরাইল। ২০১৪ সালের গ্রীষ্মে গাজা উত্তেজনার পর দু’দেশের মধ্যে যে যুদ্ধবিরতি হয়েছে তা চলমান সহিংসতায় প্রচণ্ড চাপে পড়েছে বলে খবরে বলা হয়েছে। ইসরাইলের সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, ইসরাইলের সেনাবাহিনীর বিরুদ্ধে চলমান হামলার জবাবে ইসরাইলের বিমান বাহিনীর যুদ্ধবিমান গাজার উত্তরাঞ্চলে হামাসের চারটি অবকাঠামোতে হামলা চালিয়েছে। বিবৃতিতে আরো বলা হয়, গত বুধবার দিনের শুরুর দিকে দক্ষিণ গাজায় হামাসের বেশ কয়েকটি স্থাপনায় হামলা চালায় ইসরাইলি সেনাবাহিনী। তারা বলেছে, মর্টার হামলার জবাবে এই হামলা চালানো হয়েছে। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত কোন হতাহতের খবর পাওয়া যায় নি।

অন্যদিকে হামাস ও ফিলিস্তিনের আরেকটি গ্রুপ ইসলামিক জিহাদ আলাদা একটি বিবৃতি প্রকাশ করেছে। তাতে তারা সীমান্তে কোন উত্তেজনা সৃষ্টির বিরুদ্ধে ইসরাইলকে সতর্ক করেছে। অপর এক খবরে বলা হয়, ফিলিস্তিনের গাজায় হামাসের কয়েকটি স্থাপনায় বিমান হামলা চালিয়েছে ইসরাইলি বিমান বাহিনী।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, ইসরাইলের সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, ইসরাইলের সেনাবাহিনীর বিরুদ্ধে চলমান হামলার জবাবে ইসরাইলের বিমান বাহিনীর যুদ্ধবিমান গাজার উত্তরাঞ্চলে হামাসের চারটি অবকাঠামোতে হামলা চালিয়েছে। দক্ষিণ গাজায় হামাসের ৫টি স্থাপনায় হামলা চালায় ইসরাইলি সেনাবাহিনী। ইসরাইলি বিমান বাহিনী এর আগেও গাজা উপত্যকায় হামাসের বিভিন্ন অবস্থানে বিমান হামলা চালিয়েছে। এতে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

ইসরাইলের দক্ষিণাঞ্চলে গাজা থেকে রকেট হামলা চালানোর কয়েক ঘণ্টা পর এ হামলা চালানো হলো বলে বলা হয়েছে। ফিলিস্তিনী নিরাপত্তা সূত্র বলেছে, গাজা উপত্যকার দক্ষিণে রাফার উত্তরে বেইত হানুনের চারটি অবস্থান লক্ষ্য করে ইসরাইলি বাহিনী এ হামলা চালায়। এতে কেউ হতাহত হয়নি। ইসরাইলি সামরিক বাহিনী জানায়, তাদের বিমান বাহিনী গাজা উপত্যকায় হামাসের দুটি সামরিক প্রশিক্ষণ কেন্দ্র ও দুটি সামরিক স্থাপনা লক্ষ্য করে হামলা চালিয়েছে। অপর এক বিবৃতিতে বলা হয়, গাজা উপত্যকা থেকে চালানো রকেট হামলার জন্য হামাস দায়ী। গাজা উপত্যকা থেকে ইসরাইলের দক্ষিণে দুটি রকেট হামলা চালানো হয়। তবে এতে হতাহত বা ক্ষতির কোনো ঘটনা ঘটেনি।

ইসরাইলি সামরিক বাহিনী জানিয়েছে, তাদের ভূখণ্ডে রকেট হামলার জবাবে এই অভিযান চালানো হয়েছে। এর আগে ইসরাইলি সেনাবাহিনী অভিযোগ করে গাজা ভূখণ্ড থেকে ইসরাইলে চারটি রকেট হামলা চালানো হয়। এর কয়েক ঘণ্টা পর ইসরাইল ওই বিমান হামলা চালায়।

সূত্র : আল-জাজিরা, এএফপি, রয়টার্স