ইশা ছাত্র আন্দোলন-এর ২৫ বছর পূর্তিতে সাবেক কেন্দ্রীয় সভাপতি এস.এম. মাঈনুদ্দীন জাহাঙ্গীর-এর অনুভূতি

Neyamat

১ এ কথা বলার অপেক্ষা রাখে না যে, সময়ের প্রেক্ষিতে বাংলাদেশে; বিশেষ করে এ দেশের ছাত্র রাজনীতিতে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন কতটা প্রাসঙ্গিক। সমকালীন রাজনীতি ও জাতীয় পরিস্থিতি নিয়ে যারা ভাবেন তারা নিশ্চয়ই আমার সঙ্গে একমত হবেন যে, চলমান গতানুগতিক ছাত্র রাজনীতি নিজেদের অতীত ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে ওয়াকিফহাল তো নয়ই; বরং ছাত্র সমাজের সম্মিলিত শক্তির যে ঈর্ষনীয় সাফল্য ও মননশীল ভূমিকা ছিল সেগুলোর ওপর কাঁদাপানি ছিটিয়ে দিয়েছে তথাকথিত এই ছাত্র রাজনীতিকরা। বিপরীতে ইশা ছাত্র আন্দোলন প্রচলিত দলকেন্দ্রিক মানসিকতার ঊর্ধ্বে উঠে সত্যের প্রতিষ্ঠা ও অন্যায়ের প্রতিরোধে কাজ করে যাচ্ছে। তাই ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন এর মাধ্যমেই এমন এক প্রজন্ম গড়ে উঠছে যারা নিজেদের গৌরবগাঁথা ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে অবগত। মাতৃভূমির প্রতি ইঞ্চি মাটির প্রতি যাদের ভালবাসা অনুরাগ বদ্ধমূল। জাত, শ্রেণি, ধর্ম-বর্ণের উর্ধ্বে উঠে যারা লড়ে যায় ইসলামী বিপ্লবের জন্য।

২ ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন নিজেদের লক্ষপানে যথেষ্ট এগিয়েছে। তবে পূর্ণতায় পৌঁছতে আরও পথ অগ্রসর হতে হবে; যে পথ পিচ্ছিল, কণ্টকাকীর্ণ।

৩ বিশ্ব রাজনীতি সর্বদাই পরিবর্তনশীল। পরাশক্তিতে কে কার শত্রæ বা মিত্র তা নির্ণয় করা মুশকিল। তাই পরিবর্তিত বিশ্ব রাজনীতিতে একটি সংগঠনের উপযোগিতার পরিমাপ করা যাবে সে সংগঠনের কর্মপরিকল্পনা দেখে। এতে সুদূর প্রসারী পরিকল্পনা বা মাস্টার প্ল্যানই হলো যথাযোগ্য পদক্ষেপ। তাই ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনকে একুশ শতকের সকল চ্যালেঞ্জ যেমন অবধারিতভাবেই মোকাবেলা করতে হবে। তেমনিই বাস্তবধর্মী সুদূর প্রসারী পরিকল্পনা মাফিক এগিয়ে যেতে হবে।

৪ ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন এর অর্জনের কথা বলতে গেলে স্মৃতিপটে ভেসে ওঠে নিজের জীবনের অতীতের কথা। শৈশবে যেমন- একরোখা, বদমেজাজী ও ডানপিটে স্বভাবের ছিলাম; আল্লাহ না করুক ইশা ছাত্র আন্দোলন এর পরশ না পেলে আজ হয়তো আমার নিয়তি ঐ সকল ছাত্রদের মিলে যেতো, যারা হিতাহিত না ভেবে সমাজে বিশৃক্সখলার বীজ বুনে চলছে। সমাজকে করে রেখেছে অস্থির। দলীয় অপশক্তির কল্যাণে অপরাধজগতের মূল নেতৃত্ব আজ যাদের হাতে। অথবা পরিণতি হতে পারতো আরও ভয়াবহ। কিন্তু ছাত্র আন্দোলন এক বিস্ময় সংগঠন। যার পতাকাতলে শামিল হয়ে আমার মতো আরও লাখো নবীনের জীবনের গতিপথ পাল্টে গেছে। আমার দৃষ্টিতে এটাই ছাত্র আন্দোলন এর সবচে’ বড় অর্জন।

Mainuddin

৫ ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন প্রতিষ্ঠাকাল থেকেই প্রচলিত দলকেন্দ্রিক মানসিকতা পরিহার করে আদর্শিক ছাত্র রাজনীতির দিশা দিয়ে যাচ্ছে ছাত্র সমাজকে। ছাত্র রাজনীতিতে যে অনাদর্শের চর্চা অব্যহত তার প্রতিরোধে ছাত্র আন্দোলন একমাত্র সংগঠন; যার পুঁজি কেবল আল্লাহ ও রাসূল (সা) প্রদর্শিত জীবনাদর্শ। এই ধারাবাহিকতা বজায় থাকলে এমন একদিন আসবে যেদিন অপরাপর ছাত্র সংগঠনগুলো অন্যায় ও অবিচারের পথে পাঁ বাড়ানোর পূর্বে ইশা ছাত্র আন্দোলনকে অন্তত একবার হলেও স্মরণ করবে।

৬ ইসলামী বিপ্লবের পটভূমি রচনায় ইসলামী আন্দোলন বাংলাদেশ এর পাশাপাশি ইশা ছাত্র আন্দোলন এখনও বেশ পিছিয়ে। সময়ের সাথে পাল্লা দিয়ে নিজেদের স্বকীয়তা বজায় রেখে কুরআন-সুন্নাহ’র ওপর পূর্ণ মজবুত থেকে যদি অগ্রসর হওয়া যায়। সাথে সাথে গণমূখী রাজনীতি চর্চায় যদি আরও আন্তরিক হওয়া যায়; তবে ইসলামী বিপ্লব দ্রুত তরান্বিত হবে তা নির্দিধায় বলতে পারি। আল্লাহ আমাদের সহায় হোন।