Trump-&-Sadik-Khan

ইসলাম সম্পর্কে আপনার ধারণা পুরোপুরি অজ্ঞতাপূর্ণ -সাদিক খান

যুক্তরাষ্ট্রের বিতর্কিত প্রেসিডেন্ট মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পকে লন্ডন পরিদর্শনের প্রস্তাব দিয়েছেন নগরীর নবনির্বাচিত মেয়র সাদিক খান। একই সঙ্গে তিনি কট্টর মুসলিম বিদ্বেষী বলে সর্বত্র নিন্দিত ট্রাম্পকে লন্ডন সফরের সময় সেখানে বসবাসকারী মুসলিম জনগোষ্ঠীর সাথে পরিচয় করিয়ে দেয়ারও প্রস্তাব করেন। এর আগে সাদিক খান তাকে ইসলাম সম্পর্কে শিক্ষা দেয়ার অভিপ্রায় ব্যক্ত করেছিলেন। এবার তিনি লন্ডনেও মুসলমানদের জীবনযাপন সম্পর্কে তাকে সম্যক অবহিত হওয়ার সুযোগ করে দিতে চান।

বিশ্বব্যাপী বিভিন্ন সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে মুসলমানদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করার অভিমত প্রকাশ করায় যুক্তরাষ্ট্রে ডেমোক্র্যাট ও রিপাবলিকান উভয় দলে সমালোচনার মুখে পড়েছেন ট্রাম্প। তাই এবার ইসলাম সম্বন্ধে অজ্ঞ ডোনাল্ড ট্রাম্পকে ইসলাম সম্পর্কে জানতে লন্ডনে পরিবারের সাথে সাক্ষাৎ করার আমন্ত্রণ জানালেন লন্ডনের মেয়র সাদিক খান। বুধবার সকালে আইটিভির গুডমর্নিং ব্রিটেন অনুষ্ঠানে সাদিক খান বলেন, তিনি (ট্রাম্প) আইএসের মতো চরমপন্থীদের অনুরূপ আচরণ করছেন। এ সময় তিনি বলেন, আসুন আমার স্ত্রী ও মেয়েদের সাথে সাক্ষাৎ করুন, আমার বন্ধু ও প্রতিবেশীদের সাথে দেখা করুন। অনুষ্ঠানের উপস্থাপক মরগানকে সাদিক খান বলেন, ইউরোপের রাজধানী শহরের মেয়র হিসেবে একজন মুসলমানের নির্বাচিত হওয়ার অর্থ হচ্ছে ট্রাম্পভীতি ও ট্রাম্প বিরোধীদের ঐক্যের লক্ষণ।

খান বলেন, ট্রাম্পের প্রতি যথাযথ সম্মান রেখে আমি বলছি ইসলাম সম্পর্কে আপনার ধারণা পুরোপুরি অজ্ঞতাপূর্ণ। পশ্চিমাদের উদার নীতি ও ইসলাম সব সময়ই সামঞ্জস্যপূর্ণ। এর আগে ট্রাম্প ইসলাম পশ্চিমা মূল্যবোধের সাথে সামঞ্জস্যপূর্ণ নয় বলে মন্তব্য করায় এ সতর্কবাণী উচ্চারণ করেন লন্ডনের নবনির্বাচিত মেয়র। এর আগের দিন একই অনুষ্ঠানে ট্রাম্প বলেছিলেন, সাদিক খানের আচরণ খুবই রুঢ়। আমি বোকা নই যে তিনি আমার আইকিউ টেস্ট করতে চাইবেন। লন্ডনের নব নির্বাচিত মেয়র বলেন, তার নীতির অর্থ হচ্ছে ইংলিশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ান লিচেস্টার যুক্তরাষ্ট্রে খেলতে গেলেও তাদের তারকা খেলোয়াড় রিয়াদ মাহরেজকে নিতে পারবে না। এর অর্থ হচ্ছে বিখ্যাত কেক নির্মাতা নাদিয়া হুসাইন আমেরিকা যেতে পারবেন না। তিনি বলেন, আমি ডোনাল্ড ট্রাম্পকে লন্ডনে আমন্ত্রণ জানাই।

সূত্র : দি টেলিগ্রাফ