ইশা ছাত্র আন্দোলন-এর ২৫ বছর পূর্তিতে সাবেক কেন্দ্রীয় সভাপতি মুহাম্মাদ যোবায়ের হোসাইন-এর অনুভূতি

Neyamat

বর্তমান সময়ে বাংলাশে তাগুতী শাসনব্যবস্থা প্রতিষ্ঠিত। যা পরিবর্তনের লক্ষ্যেই ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন কাজ করে যাচ্ছে। কালিমায়ে তায়্যিবার বিপ্লবী আহবান ঐক্যবদ্ধ হয়ে আসলামী হুকুমত প্রতিষ্ঠার লক্ষ্যে আলম ওতারবিয়াত, আমল ও তাযকিয়াহ, তাবলিগ, তানযিম ও ইনকিলাব এ পাঁচ দফা কর্মসূচির ভিত্তিতে নিয়মতান্ত্রিক প্রক্রিয়ার মধ্য দিয়ে ছাত্র আন্দোলন পথ চলছে।

লক্ষ্যপাণে ছুটে চলাই ইসলামী আন্দোলনের কর্মীদেও কাজ। এ ছুটে চলা কে ফুট-গজ বা মিটার দিয়ে পরিমাপ করার সুযোগ নেই। লক্ষ্য অর্জন এবং অর্জনের পথে গায়েবী মদদই চুড়ান্ত প্রাপ্তি Globalization-এর মূলমন্ত্র “একবিশ্ব-একনীতি” যার নেতৃত্ব ও পরিকল্পনায় রয়েছে বস্তুবাদী শক্তি বা তাগুত। একমাত্র তাওহীদেও মূলনীতিই এ তাগুতী শক্তির অবসান ঘটিয়ে বিশ্বশান্তি প্রতিষ্ঠা করতে পারে। অবশ্যই পরিবর্তিত পরিস্থিতিতে উপযোগী কর্মকৌশলের বিকল্প নেই। বর্তমান বিশ্ব মোড়লেরা ইসলাম ও মুসলমানদেও কে সন্ত্রাসী ও জঙ্গীবাদী নামে অখ্যায়িত করার যে অপচেষ্ঠা অব্যহত রেখেছে এবং ঢালাওভাবে ইসলামের বিরুদ্ধে অপপ্রচার ও ষঢ়যন্ত্র করছে- সে বিষয়ে সর্বাধিক সচেতন থাকা প্রয়োজন। গুরুত্বের সাথে বিবেচ্য বিষয় হলো, অতি বিপ্লবী কোন কর্মকাণ্ড অথবা অদূরদর্শী কোন বিচ্ছিন্ন ঘটনা যেন সংগঠনের অর্জন কে ক্ষতিগ্রস্থ করতে না পারে।

অর্জন যতটুকুই আসুক- সেটাতে পরিতৃপ্ত না হয়ে এক নতুন অর্জনের শক্তি মনে কওে পথ চলাটাই কাম্য।

Jobayer-2

ছাত্ররাজনীতি মানেই মনে করা হতো- সন্ত্রাস, হানাহানি, দখলদারিত্ব, টেন্ডারবাজী, অস্ত্রবাজী, চারিত্রিক স্খলন ও কায়েমী স্বার্থবাদেও এক চিরচেনা ধারাবাহিকতা। ছাত্র আন্দোলন ছাত্র রাজনীতিতে গুণগত পরিবর্তনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। ব্যক্তিচরিত্র গঠন এবং নির্লোভ ও নিঃস্বার্থভাবে শান্তিময় ও কল্যাণকর সমাজগঠনে কাজ করা। গতানুগতিক স্বার্থবাদী রাজনীতি থেকে বেরিয়ে এসে কল্যাণকর সমাজ ও রাষ্ট্রব্যবস্থা বিনির্মাণে আত্মশুদ্ধির পথ ধরে সৎ, যোগ্য, চরিত্রবান ও দেশপ্রেমিক নাগরিক তৈরীতে ছাত্র আন্দোলন অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে।

ইসলামী বিপ্লবের মূলমন্ত্র কালিমায়ে তায়্যিবাহ। তাগুতী শাসনব্যবস্থার পরিবর্তন ঘটিয়ে সূখী-সমৃদ্ধ ও বৈষম্যহীন সমাজ-রাষ্ট্র গঠনে ইসলামী বিপ্লবের বিকল্প নেই। বিপ্লব হঠাৎ করেই অর্জিত হয়না। এর জন্য ধৈর্য্যসহকারে মেধা-মনন-সময় ও শ্রম ব্যয় করে সঠিক সময়ের অপেক্ষায় থাকতে হয়। নিয়মতান্ত্রিক এ পথচলায় সঠিক কর্মকৌশলের বিকল্প নেই। এত অল্পসময়ে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন সচেতন ছাত্র সমাজের মধ্যে পরিবর্তনের যে চেতনা, আকাক্সখা, মেসেজ ও প্রযোজনীয়তার বীজ, ভিত্তি ও অবকাঠামো যতটুকু বপন করতে পেরেছে, তাকে সম্বল করে আগামী প্রজন্ম লক্ষ্যপাণে এগিয়ে যেতে পারবে বলে আমার দৃঢ় বিশ্বাস।